মেনু নির্বাচন করুন
পাতা

আমাদের অরজন সমূহ

শিক্ষা প্রকৌশল অধিদপ্তর শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের আওতায় স্কুল, কলেজ, মাদ্রাসা, পলিটিকনিক ইনষ্টিটউট, টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ, উচ্চ মাধ্যমিক শিক্ষক প্রশিক্ষণ ইনষ্টিটউট, টিচার্স ট্রেনিং কলেজ, ইঞ্জিনিয়ারিং কলেজ, পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের পাঠদানের উপযোগী আধুনিক, বিজ্ঞান সম্মত ও পরিবেশবান্ধব অবকাঠামো নির্মাণ, সম্প্রসারণ ও সংস্কারসহ আসবাবপত্র সরবরাহের কাজ করে যাচ্ছে।

বতর্মান সরকার ক্ষমতা গ্রহণের পর গত ৮ বছরে ১২ হাজার ৪৯৯ টি শিক্ষা প্রতিষ্ঠানের জন্য নতুন ভবন নির্মাণের প্রকল্টপ হাতে নেয়া হয়। এর মধ্যে ১০ হাজার ১১টি ভবনের নির্মাণ কাজ সমাপ্ত হয়েছে। অবশিস।ট ভবনের নির্মাণ কাজ জুন/১৮ এ মধ্যে সমাপ্ত হবে। ২০০৯ সাল থেকে চলতি বছর পর্যন্ত ৫টি নতুন পাবলিক বিশ্ববিদ্যালয়, ৩টি ইঞ্জিনিয়ারিং কলেজ, ঝিনাইদহ ১টি টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, ঢাকা মহানগরে ১১টি সরকারি স্কুল ও ৬টি সরকারি কলেজ উন্নয়ন, খুলনা , বরিশাল ও সিলেট বিভাগে ৭টি নতুন সরকারি মাধ্যমিক বিদ্যালয় নির্মাণ করা হয়। এ ছাড়াও রাজস্ব বাজেটের আওতায় ৪ হাজার ৬৯৭টি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের সংস্কার কাজ হয়েছে। কারিগরি শিক্ষা প্রষারের জন্য প্রথম পর্যায়ে ১০০টি উপজেলায় ১০০টি টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপনের কাজ চলছে। দ্বিতীয় পর্যায়ে আরো ৩৮৯টি উপজেলায় টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপনের কাজ করা হবে।

বাংলাদেশের শিক্ষা ব্যবস্থাকে আন্তর্জাতিক মানে উন্নীতকরণের লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশনায় আরও কিছু নতুন প্রকল্প হাতে নিয়েছে শিক্ষা প্রকৌশল অধিদপ্তর। এরই ধারাবাহিকতায় চলতি অর্থ বছরে ২০০টি সরকারি কলেজ ও ৩২৩টি সরকারি স্কুলের উন্নয়ন কাজ শুরু হয়েছে। এ কাজের জন্য প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে যথাক্রমে ১ হাজার ৮০৫ কোটি ও ৪ হাজার ৬৪০ কোটি টাকা এ ছাড়াও ৩ হাজার মাধ্যমিক বিদ্যালয়ের জন্য নতুন ভবন এবং ৩ হাজার ২৫০টি বিদ্যালয়ের ভবন সম্প্রসারণের প্রকল্প হাতে রয়েছে যা একনেক সভায় উপস্থাপনের অপেক্ষায় রয়েছে। একনেক সভায় উপস্থাপনের জন্য আরো প্রস্ত্তত করা হয়েছে ২০০০ টি মাদ্রাসার ভবন নির্মাণ প্রকল্প।

ছবি


সংযুক্তি


সংযুক্তি (একাধিক)



Share with :

Facebook Twitter